ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

নারকেলের পুরে তৈরি মজাদার পাকন পিঠা

শীত আসতেই পিঠা খাওয়ার ধুম পড়ে যায় ঘরে ঘরে। এরই মধ্যে অনেকেই বিভিন্ন পিঠার স্বাদ গ্রহণ করা শুরু করেছেন নিশ্চয়ই! ভাপা পিঠা কিংবা চিতই ছাড়াও বাহারি সব পিঠার মধ্যে পাকন পিঠার জনপ্রিয়তাও অনেক।


বিশেষ করে নারকেলের পুরে তৈরি পাকন পিঠার মজাই আলাদা। অনেকেই এই পিঠা তৈরি করা বেশ ঝামেলার মনে করেন। তবে চাইলেই খুব সহজে তৈরি করা যায় এই পিঠা।


এই পিঠার মজার একটি বিশেষত্ব হলো, এটির বাইরে শুকনা থাকলেও এর ভেতরে খুব রসালো। এটি নড়াইলের খুব বিখ্যাত ও আঞ্চলিক একটি পিঠা। জেনে নিন সুস্বাদু এই পিঠা তৈরির সহজ রেসিপি-


উপকরণ


১. নারকেল কোরানো ২ কাপ

২. চিনি ২ কাপ

৩. তেল ২ কাপ

৪. পানি আধা কাপ

৫. ময়দা ২ কাপ (চাইলে প্যাকেট আটা দিয়েও করতে পারেন) ও

৬. লবণ ৩ আঙুলের ১ চিমটি।


পদ্ধতি


প্রথমে একটি পাত্রে ময়দা নিয়ে লবণ ও দুই টেবিল চামচ তেল দিয়ে মাখুন। এবার এর মধ্যে মেপে রাখা পানি দিয়ে মাখতে থাকুন, ভালো করে ময়ান করে রেখে দিন। এবারে অন্য একটি পাত্রে নারকেল ও চিনি মিশিয়ে নিন।


এখন ময়ান করা ময়দাকে তিন ভাগে ভাগ করে এক ভাগ নিয়ে ছোট করে রুটি বানান। বেশি পাতলা হবে না, তাহলে রুটি ছিঁড়ে যাবে। এবার পুলি পিঠার মতো করে ভেতরে নারকেলের পুর ঢুকিয়ে ভাঁজ করে নিন।


এরপর ছুরি দিয়ে সমান করে কেটে হাত দিয়ে এর মুখ ভালো করে বন্ধ করে নিন। এভাবে বাকি পিঠাগুলো তৈরি করে নিন।


অন্যদিকে ফ্রাই প্যানে ডুবো তেল গরম করে নিন। এবার পিঠাগুলো একেক করে তেলে ছেড়ে দিন। হালকা আঁচে বাদামি করে ভেজে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন নারকেলের পুরে মজাদার পাকন পিঠা।

ads

Our Facebook Page